মরার পরে চাঁদে যেতে চান?

প্রকাশঃ আগস্ট ১০, ২০১৬ সময়ঃ ৯:৫৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক:

moon

জীবিত অবস্থায় না হয় চাঁদে বাড়ি করতে পারেননি, মারা যাওয়ার পর সেখানে থাকতে চান? তাহলে এই খবরটি আপনার জন্যই।

ভারতীয় মালিকানার একটি মার্কিন কোম্পানি চাঁদে মানুষের দেহভস্ম নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। তবে এর জন্য আপনাকে গুণতে হবে বেশ মোটা অঙ্কের টাকা। প্রতি কেজি ভস্মের জন্য আপনাকে ভাড়া দিতে হবে ৩০ লাখ ডলার। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ২৩ কোটি টাকা!

মুন এক্সপ্রেস নামের ঐ প্রতিষ্ঠানটির আংশিক মালিক ভারতের নাভিন জৈন নামের এক ব্যক্তি।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন সম্প্রতি মুন এক্সপ্রেসের লাইসেন্স আবেদন অনুমোদন করেছে। এতে ২০১৭ সালের মধ্যে মহাকাশযান নিয়ে চাঁদে অবতরণের অনুমতি দেওয়া হয়েছে।

নিউইয়র্ক পোস্টের খবর বলা হয়, মুন এক্সপ্রেস চাঁদে বাণিজ্যিক মালামাল পরিবহনের পরিকল্পনা করছে। এসব মালামালের মধ্যে মানুষের দেহভস্মও রয়েছে।

নাভিন জৈন জানান, প্রতি কেজি ৩০ লাখ মার্কিন ডলার হারে দেহভস্মের ভাড়া গুনতে হবে।

moon2

নিউইয়র্ক পোস্ট বলছে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের দেহভস্মের ওজন গড়ে দেড় থেকে আড়াই কেজি হয়। সে হিসেবে প্রতিজনের দেহভস্ম থেকে কোম্পানিটির আয় হবে ৫০ থেকে ৮০ লাখ ডলার।

জীবিত অবস্থায় যেতে না পারলেও দেহভস্ম চাঁদে পাঠাতে আগ্রহী লোকের অভাব নেই। ইতোমধ্যেই বহু মানুষ কোম্পানিটির সঙ্গে যোগযোগ করেছে বলে জানিয়েছেন নাভিন জৈন।

এতদিন মারা যাওয়ার পর মানুষকে কবরে দাফন করা হতো, চিতাভস্ম পানিতে ভাসিয়ে দেওয়া হতো। এমনকী মরদেহ সাগরে ভাসিয়ে দেওয়ার চলও ছিল। এবার থেকে না হয় চাঁদে দেহভস্ম পাঠানো শুরু হলো! সূত্র : বিবিসি।

প্রতিক্ষণ/এডি/একে

=====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G